এ-১০ থান্ডারবোল্ট ২ হচ্ছে আমেরিকার ফেয়ারচাইল্ড রিপাবলিক এর তৈরী এক ইঞ্জিন ও টুইন টার্বোফ্যান ইঞ্জিন বিশিষ্ট একটি গ্রাউন্ড এটাক এয়ারক্রাফট।

এই এয়ারক্রাফটটিতে ১ জন ক্রু বসতে পারে। খালি অবস্থায় এর ওজন ১১,৩২১ কেজি, লোডেড অবস্থায় ১৩,৭৮২ কেজি এবং সর্বোচ্চ ২৩,০০০ কেজি নিয়ে এটি উড্ডয়ন করতে পারে।

এটি সর্বোচ্চ ৪৫০০০ ফুট উপরে উঠতে পারে এবং এর রেট অফ ক্লাইম্ব মিনিটে ৬০০০ ফুট। এর গতি ঘন্টায় ৭০৬ কি.মি. এবং ৫০০০ ফুট উচ্চতায় সর্বোচ্চ ৮৩৩ কি.মি. গতিতে উড়তে পারে।

অস্ত্র হিসেবে এতে রয়েছে 1× 30 mm   GAU-8/A Avenger rotary cannon with 1,174 rounds (ক্যাপাসিটি ১৩৫০ রাউন্ড)।

এছাড়া এতে ১১ টি হার্ডপয়েন্ট আছে, যেখানে রকেট, মিশাইল, বোম্ব ও অন্যান্য জিনিস বহন করতে পারে।

এই এয়ারক্রাফটি ১৯৭৬ সালে সর্বপ্রথম সার্ভিসে আসে এবং এখনো ইউএস এয়ারফোর্সে সার্ভিসে আছে। এর প্রতি ইউনিটের মূল্য ১৮.৮ মিলিয়ন ডলার এবং এই পর্যন্ত সর্বমোট ৭১৬ টি বানানো হয়েছে।

এই এয়ারক্রাফটটি এই পর্যন্ত অনেকগুলো অপারেশনেই ব্যবহার করা হয়েছে এবং ব্যাপক সফলতা দেখিয়েছে। যার মধ্যে অপারেশন ডেজার্ট শিল্ড, অপারেশন ডেজার্ট স্টোর্ম, দ্যা বলক্যানস্, গ্রেনাডা তে অপারেশন আর্জেন্ট ফিউরি উল্লেখযোগ্য।

এছাড়াও কুয়েতের উপর ইরাকের আক্রমণে ইরাকের বিপক্ষে আমেরিকান বাহিনী এটি ব্যবহার করে। এবং সেখানে এই এয়ারক্রাফটি নিজের স্বকীয়তা প্রকাশ করে। আফগানিস্তান, ইরাকে ও মধ্যপ্রাচ্যে আইএস এর বিরুদ্ধে ও এটি ব্যবহার করা হয়।

আরো কিছু ছবিঃ

A-10 Thunderbolt II
A-10 Thunderbolt maintenance
A-10 Thunderbolt II
A-10 Thunderbolt II’s front view
A-10 Thunderbolt II
A-10 Thunderbolt II precious look
A-10 Thunderbolt II
A-10 Thunderbolt II flying
A-10 Thunderbolt II firing missile
A-10 Thunderbolt II Close Air Support Wonder Weapon
A-10 Thunderbolt II squardon in a row
Advertisements